জেনে নিন কন্টাক্ট লেন্স ব্যবহারের সঠিক নিয়ম কানুন

জেনে নিন কন্টাক্ট লেন্স ব্যবহারের সঠিক নিয়ম কানুন

চোখের দৃষ্টি সমস্যায় আক্রান্ত ব্যক্তিদের জন্য কন্টাক্ট লেন্স এক বৈপ্লবিক পরিবর্তন এনেছে। কন্টাক্ট লেন্স চশমার সীমাবদ্ধতা থেকে মুক্তি দিয়ে একটি পরিষ্কার এবং স্বচ্ছ দৃষ্টিশক্তি নিশ্চিত করে। চোখের নিরাপত্তা এবং আরাম নিশ্চিত করতে, কন্টাক্ট লেন্স ব্যবহার করার সময় কিছু নিয়ম মেনে চলা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কন্টাক্ট লেন্স কি?

কন্টাক্ট লেন্স ব্যবহারের সঠিক নিয়ম জানার আগে জেনে নিই কন্টাক্ট লেন্স কি? কন্টাক্ট লেন্স হল এক ধরনের বিশেষ অপটিক্যাল ডিভাইস যা বিভিন্ন ধরনের প্লাস্টিক সামগ্রী থেকে তৈরি। এগুলি দৃষ্টিশক্তি ঠিক করতে সরাসরি চোখের উপরে বা চোখের কর্নিয়ায় সরাসরি পরা হয়।

এই লেন্সগুলি চশমার তুলনায় দৃষ্টিশক্তিকে আরও ন্যাচারাল করে তোলে। কন্টাক্ট লেন্স সাধারণ দৃষ্টি সমস্যা যেমন দূরের জিনিস ঘোলা দেখা (মায়োপিয়া), কাছের জিনিস ঘোলা দেখা (হাইপারোপিয়া), এবং প্রেসবায়োপিয়ার সমাধান করতে পারে। নরম লেন্স, অনমনীয় গ্যাস ব্যাপ্তিযোগ্য লেন্স, হাইব্রিড লেন্স এবং স্ক্লেরাল লেন্স সহ এটি বিভিন্ন আকারের হয়ে থাকে। প্রতিটি ভিন্ন ভিন্ন ব্যক্তির জন্য ভিন্ন ফিচার রয়েছে ।

1. চক্ষু বা আই কেয়ার বিশেষজ্ঞের সাথে পরামর্শ: 

কন্টাক্ট লেন্স পরার কথা ভাবছেন?  একজন চক্ষু বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে  চোখ পরীক্ষার সময়সূচী তৈরি করুন। তারা আপনার চোখের স্বাস্থ্যের মূল্যায়ন করবে, আপনার প্রেসক্রিপশন নির্ধারণ করবে এবং আপনার চোখের জন্য সবচেয়ে উপযুক্ত লেন্স সম্পর্কে আপনাকে পরামর্শ দেবে।

2. সঠিক লেন্স নির্বাচন:  

কন্টাক্ট লেন্স বিভিন্ন উপকরণের, ভিন্ন ভিন্ন পরিধানের সময়সূচী এবং বিভিন্ন ডিজাইনের হয়ে থাকে। আপনার আই কেয়ার স্পেশালিষ্ট আপনার চোখের ওপরে নির্ভর করে সবচেয়ে উপযুক্ত লেন্সের সুপারিশ করবেন, যা দৈনিক, দ্বি-সাপ্তাহিক, মাসিক মেয়াদের, বা প্রেসবায়োপিয়ার মতো অবস্থার জন্য ভিন্ন ভিন্ন লেন্স হতে পারে ।

3. কঠোর স্বাস্থ্যবিধি অনুশীলন:  

কন্টাক্ট লেন্স ব্যবহার করার সময় সবার আগে পরিচ্ছন্নতা । আপনার লেন্স বা আপনার চোখ স্পর্শ করার আগে সর্বদা সাবান এবং পানি দিয়ে আপনার হাত ভালভাবে ধুয়ে নিন। ময়শ্চারাইজিং সাবান বা সুগন্ধিযুক্ত সাবান ব্যবহার এড়িয়ে চলুন, কারণ এগুলো আপনার আঙ্গুলের অবশিষ্টাংশগুলি লেন্সে লেগে থাকতে পারে।

চশমা ও কন্টাক্ট লেন্স : পার্থক্য, ব্যবহার, ও ক্ষমতা

4. পরিধানের সময়সূচী ফলো করুন: 

আপনার আই কেয়ার বিশেষজ্ঞের দ্বারা নির্ধারিত পরিধানের সময়সূচী কঠোরভাবে মেনে চলুন। অতিরিক্ত পরিধেয় লেন্স, বিশেষ করে যেগুলি দৈনিক বা দ্বি-সাপ্তাহিক ব্যবহার করা হয়, এগুলো কর্নিয়ার ঘর্ষণ, সংক্রমণ এবং অস্বস্তির মতো জটিলতা সৃষ্টি করতে পারে।

5। লেন্সের সঠিক যত্ন: 

আপনি যদি পুনঃব্যবহারযোগ্য লেন্স ব্যবহার করেন তবে সঠিকভাবে পরিষ্কার এবং জীবাণুমুক্তকরণ প্রয়োজন নেই । শুধুমাত্র প্রস্তুতকারকের নির্দেশাবলী অনুসরণ করুন । আপনার লেন্সকে আর্দ্র বা পরিষ্কার করতে লালা বা জল ব্যবহার করবেন না, কারণ এতে আপনার চোখে ক্ষতিকারক ব্যাকটেরিয়া এবং অণুজীব প্রবেশ করতে পারে।

6. লেন্সগুলিকে প্রস্তাবিত হিসাবে প্রতিস্থাপন করুন: 

নিষ্পত্তিযোগ্য বা পুনঃব্যবহারযোগ্য যাই হোক না কেন, প্রস্তাবিত সময়সূচী অনুযায়ী আপনার লেন্সগুলি প্রতিস্থাপন করুন। অতিরিক্ত ব্যবহার করা বা মেয়াদোত্তীর্ণ লেন্সগুলি আমানত জমা করতে পারে, ব্যাকটেরিয়াকে আশ্রয় দিতে পারে এবং আপনার চোখের স্বাস্থ্যের সাথে আপস করতে পারে। পরামর্শের বাইরে আপনার লেন্সের জীবনকাল বাড়ানোর চেষ্টা করবেন না।

7. লেন্স দিয়ে ঘুমানো বা সাঁতার কাটা এড়িয়ে চলুন: 

বিশেষভাবে বর্ধিত পরিধানের জন্য ডিজাইন করা না হলে, কন্টাক্ট লেন্স পরা অবস্থায় ঘুমানো এড়িয়ে চলুন। লেন্স দিয়ে ঘুমালে আপনার কর্নিয়ায় অক্সিজেন প্রবাহ কমাতে পারে, সংক্রমণ এবং অন্যান্য জটিলতার ঝুঁকি বাড়ায়। একইভাবে, লেন্স দিয়ে সাঁতার কাটা বা গোসল করলে আপনার চোখ জলবাহিত রোগজীবাণুগুলির সংস্পর্শে আসার সম্ভাবনা বেড়ে যায়।

8। যত্ন সহকারে ব্যবহার করুন: 

আপনার কন্টাক্ট লেন্সগুলিকে ছিঁড়ে যাওয়া বা ক্ষতি থেকে বাঁচানোর জন্য আলতোভাবে ধরে ব্যবহার করুন। নখ বা ধারালো বস্তুর সংস্পর্শ এড়িয়ে লেন্সগুলি ব্যবহার করতে সবসময় 

আঙ্গুলের ডগা ব্যবহার করুন। লেন্স সংরক্ষণ করার সময়, একটি পরিষ্কার কেস ব্যবহার করুন এবং ব্যাকটেরিয়া তৈরি হওয়া রোধ করতে এটি নিয়মিত প্রতিস্থাপন করুন।

9. নিয়মিত ফলো-আপ করুণ: 

আপনার আই কেয়ার স্পেশালিষ্টের কাছে গিয়ে নিয়মিত চেক-আপ করা অপরিহার্য, এমনকি লেন্স ব্যবহারে যদি কোনও সমস্যার সম্মুখীন না হন। এই পরিদর্শনগুলি আপনার চক্ষু বিশেষজ্ঞ বা চক্ষুরোগ বিশেষজ্ঞকে আপনার চোখের স্বাস্থ্য নিরীক্ষণ করতে, আপনার লেন্সের ফিট মূল্যায়ন করতে এবং আপনার প্রেসক্রিপশন বা পরার সময়সূচীতে প্রয়োজনীয় পরিবর্তন করতে সাহায্য করে।

10। আপনার চোখের কথা শুনুন: 

কন্টাক্ট লেন্স পরার সময় যদি আপনি কোনো অস্বস্তি, লালভাব, জ্বালা বা দৃষ্টিশক্তির পরিবর্তন অনুভব করেন, তাহলে অবিলম্বে সেগুলি সরিয়ে ফেলুন এবং আপনার আই কেয়ার স্পেশালিষ্টের সাথে পরামর্শ করুন। উপসর্গ উপেক্ষা করার কারণে আরও গুরুতর জটিলতা সৃষ্টি হতে পারে।

 

এই নিয়মগুলি মেনে চলার মাধ্যমে, আপনি আপনার চোখের স্বাস্থ্য রক্ষা করার সময় কন্টাক্ট লেন্সের সাহায্যে পরিষ্কার দৃষ্টির সুবিধা উপভোগ করতে পারেন। মনে রাখবেন, সঠিক চোখের যত্ন আলোচনাযোগ্য নয় – আপনার দৃষ্টি আপস করার জন্য খুব মূল্যবান।