কীভাবে চশমার পাওয়ার নির্ধারণ করা হয়

কীভাবে চশমার পাওয়ার নির্ধারণ করা হয় চশমার + / - বোঝার উপায়

চশমার পাওয়ার নির্ধারণ করা, যা প্রেসক্রিপশন বা ডায়োপ্টার নামেও পরিচিত । চশমার এই পাওয়ার নির্ধারণ আপনার দৃষ্টির জন্য সঠিক চশমা বেছে নেয়াড় পথে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এখানে আপনি কিভাবে আপনার চশমার পাওয়ার খুঁজে পেতে পারেন তার কিছুটা ভিত্তিমূল আলোকপাত করা হয়েছে। 

চশমার পাওয়ার কত হলে স্বাভাবিক?

একজন ব্যক্তির চশমা পাওয়ার স্বাভাবিক বলতে তার চোখের সামান্য অসুস্থতা বা কোনও দৃষ্টি সমস্যা না থাকলে তার চশমার পাওয়ার শূন্য (0) হয়।  

চশমা পাওয়ারের স্বাভাবিক মাত্রা চশমার প্রেসক্রিপশনে বর্ণিত থাকে । এই মাত্রা দুটি দুই চোখে দুই অংশে ভাগ হয়ে থাকে।

চশমার পাওয়ার নির্ধারণ করার উপায়

চশমার পাওয়ার নির্ধারণ করা খুব একটা সহজ কাজ নয়। এর জন্য কিছু ধাপ বা পদ্ধতি অনুসরণ করতে হয়। যেমনঃ                             

1. চোখ পরীক্ষা:

একজন চক্ষু বিশেষজ্ঞ বা চক্ষু বিশেষজ্ঞের সাথে চোখের পরীক্ষার সময়সূচী করুন। একটি বিস্তৃত চক্ষু পরীক্ষায় আপনার প্রতিসরণ ত্রুটি পরিমাপ করার জন্য পরীক্ষাগুলি অন্তর্ভুক্ত থাকবে, পরিষ্কার দৃষ্টির জন্য প্রয়োজনীয় প্রেসক্রিপশন নির্ধারণ করা হবে।

2. প্রেসক্রিপশন:

চোখের পরীক্ষার পরে, আপনার চোক্ষু বিশেষজ্ঞ  আপনাকে একটি প্রেসক্রিপশন  প্রদান করবে। এই স্লিপে আপনার চশমার পাওয়ার সম্পর্কে তথ্য রয়েছে, যা ডায়োপ্টারে পরিমাপ করা হয়। প্রেসক্রিপশনে সাধারণত উভয় দূরত্বের মান অন্তর্ভুক্ত থাকে (যদি আপনার অদূরদর্শিতা বা দূরদৃষ্টির জন্য চশমার প্রয়োজন হয়) এবং প্রয়োজনে চশমা পড়ার জন্য (প্রেসবায়োপিয়ার জন্য)।

3. প্রেসক্রিপশন বোঝা:

প্রেসক্রিপশনে প্রতিটি চোখের জন্য মান থাকবে, যেমন “+2.00” বা “-3.50।” একটি পজেটিভ মান যা দূরদৃষ্টি নির্দেশ করে (কাছে থেকে দেখতে অসুবিধা), এবং নেগাটিভ মান দূরদৃষ্টি নির্দেশ করে (দূরে দেখতে অসুবিধা)।

চশমার গ্লাস কত প্রকার ও কোনটার কাজ কি?

4. গোলক (SPH), সিলিন্ডার (CYL), এবং অক্ষ:

প্রেসক্রিপশনে প্রয়োজনে দৃষ্টিকোণ ও তার জন্য মানও অন্তর্ভুক্ত থাকতে পারে। সিলিন্ডার (CYL) এবং অক্ষ দৃষ্টিকোণ সংশোধন নির্দেশ করে। গোলক (SPH) হল প্রধান পাওয়ার, যা দূরদৃষ্টি বা দূরদৃষ্টি সংশোধন করে।

5. চক্ষু বিশেষজ্ঞের সাথে পরামর্শ:

আপনার প্রেসক্রিপশন একটি অপটিক্যাল স্টোর বা চোখের ডাক্তারের কাছে নিয়ে যান। আপনার প্রেসক্রিপশন এবং ব্যক্তিগত স্টাইলের সাথে মেলে এমন ফ্রেম এবং লেন্স বেছে নিতে একজন যোগ্য অপটিশিয়ান আপনাকে সাহায্য করবে।

6. অনলাইন প্রেসক্রিপশন চেক:

কিছু অনলাইন প্ল্যাটফর্ম আপনার বিদ্যমান চশমাগুলির একটি ফটো আপলোড করে আপনার বর্তমান প্রেসক্রিপশন পরীক্ষা করার জন্য সরঞ্জাম সরবরাহ বা যেকোনো ভাবে সাহায্য করে। যদিও এটি একটি মোটামুটি অনুমান প্রদান করতে পারে, সঠিক ফলাফলের জন্য নিয়মিত চোখের পরীক্ষা করা অপরিহার্য।

চশমা ব্যবহারের নানা উপকারিতা

মনে রাখবেন, আপনার চোখ নিয়মিত পরীক্ষা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ সময়ের সাথে সাথে আপনার দৃষ্টির চাহিদা পরিবর্তিত হতে পারে। সবচেয়ে সঠিক এবং আপ-টু-ডেট প্রেসক্রিপশন তথ্যের জন্য পেশাদার চোখের ডাক্তারের উপর নির্ভর করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *