অনলাইন কেনাকাটা নিরাপদ করতে ১২টি গুরুত্বপূর্ণ বিষয়

গত কয়েক বছর ধরেই অনলাইন কেনাকাটা আমাদের জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে।  ঘরে বসেই এই সুবিধাটি দিনে দিনে জনপ্রিয় মাধ্যম হয়ে উঠেছে। সুবিধার সাথে সাথে আপনার অনলাইন শপিং অভিজ্ঞতা নিরাপদ এবং সুরক্ষিত তা নিশ্চিত করা আপনারই দায়িত্ব । আপনি একজন অভিজ্ঞ অনলাইন ক্রেতা হন বা সবেমাত্র শুরু করছেন, আপনার অনলাইন শপিং এর নিরাপত্তা বাড়ানোর জন্য এখানে কিছু প্রয়োজনীয় গাইড দেয়ার চেষ্টা করেছি। 

অনলাইনে কেনাকাটা কি নিরাপদ?

অনলাইন কেনাকাটা নিরাপদ কিনা তা নির্ভর করে আপনার ওপরে। নীচের বিষয়গুলো ভালোভাবে পড়ুন এবং তা মেনে চলুন। আপনি উত্তর পেয়ে যাবেন, বুঝতে পারবেন, আপনি কতটা নিরাপদ।

 1. নির্ভরযোগ্য ওয়েবসাইট বেছে নিন:

অনলাইনে কেনাকাটার জন্য সুপরিচিত এবং স্বনামধন্য অনলাইন শপিং প্ল্যাটফর্মগুলি ব্যবহার করতে পারেন। ওয়েবসাইটের নির্ভরযোগ্যতা বুঝতে  গ্রাহকের রিভিউ এবং রেটিং চেক করুন। এধরনের  ই-কমার্স সাইটগুলোতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা রয়েছে।

 

 2. আপনার ডিভাইস সুরক্ষিত করুন:

নিশ্চিত করুন যে আপনার কম্পিউটার, স্মার্টফোন বা ট্যাবলেটে আপ-টু-ডেট নিরাপত্তা সফ্টওয়্যার ইনস্টল করা আছে। সম্ভাব্য দুর্বলতা থেকে রক্ষা পেতে নিয়মিতভাবে আপনার অপারেটিং সিস্টেম এবং অ্যান্টিভাইরাস প্রোগ্রাম আপডেট করুন।

 3. নিরাপদ নেটওয়ার্ক ব্যবহার করুন:

পাবলিক ওয়াই-ফাই নেটওয়ার্ক ব্যবহার করে অনলাইন কেনাকাটা করা এড়িয়ে চলুন। আপনার ব্যক্তিগত তথ্যে অননুমোদিত অ্যাক্সেস রোধ করতে আপনার হোম ওয়াই-ফাই বা একটি বিশ্বস্ত মোবাইল ডেটা সংযোগের মতো নিরাপদ এবং ব্যক্তিগত নেটওয়ার্কগুলি বেছে নিন।

 4. ওয়েবসাইট নিরাপত্তা পরীক্ষা করুন:

কোন সংবেদনশীল তথ্য প্রবেশ করানোর আগে, ওয়েবসাইটটি সুরক্ষিত কিনা তা নিশ্চিত করুন। URL-এ “https://” এবং এড্রেস বারে প্যাডলক আইকন খুঁজুন। এগুলি নিশ্চিত করে যে ওয়েবসাইটটি আপনার ডেটা এনক্রিপ্ট করে ৷

 5. শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করুন:

আপনার অনলাইন শপিং অ্যাকাউন্টের জন্য ইউনিক এবং শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন। জন্মদিন বা নামের মতো সহজে অনুমানযোগ্য তথ্য ব্যবহার করা এড়িয়ে চলুন। বড় হাতের এবং ছোট হাতের অক্ষর, সংখ্যা এবং চিহ্নের সংমিশ্রণ পাসওয়ার্ডকে আরও নিরাপদ ও শক্তিশালী করে তোলে ।

 6. Two-Factor Authentication চালু করুন (2FA):

অনেক ই-কমার্স প্ল্যাটফর্ম Two-Factor Authentication এর সুবিধাটি দিয়ে থাকে। আপনার অ্যাকাউন্টে একটি অতিরিক্ত নিরাপত্তা স্তর যোগ করতে এই সুবিধাটি গ্রহণ  করুন৷ এটি সাধারণত আপনার পরিচয় নিশ্চিত করতে আপনার মোবাইল ডিভাইসে একটি কোড প্রেরণ করে। যাকে আমরা OTP বা One Time Password বলি।

 7. ব্যক্তিগত তথ্য প্রদানে সতর্ক থাকুন:

চেকআউট প্রক্রিয়া চলাকালীন শুধুমাত্র প্রয়োজনীয় তথ্য প্রদান করুন। বৈধ অনলাইন শপগুলিতে সাধারণত বেসিক কিছু তথ্য প্রয়োজন হয়। সতর্ক থাকুন যদি কোনো ওয়েবসাইট অতিরিক্ত ব্যক্তিগত তথ্য চায় যা আপনার ক্রয়ের সাথে সম্পর্কহীন বলে মনে হয়।

 8. আপনার লেনদেন ও অর্ডার ট্র্যাক করুন:

যেকোনো অননুমোদিত লেনদেনের জন্য আপনার ব্যাঙ্ক এবং ক্রেডিট কার্ড স্টেটমেন্ট নিয়মিত রিভিউ করুন। অস্বাভাবিক কিছু দেখতে পেলে অবিলম্বে আপনার ব্যাঙ্কের সাথে যোগাযোগ করুন। যত তাড়াতাড়ি আপনি অসঙ্গতিগুলি সমাধান করবেন, আপনার যে কোনও সমস্যা সমাধানের আরও ভাল সুযোগ থাকবে।

 9. ফিশিং প্রচেষ্টা থেকে সতর্ক থাকুন:

ব্যক্তিগত বা আর্থিক তথ্যের জন্য জিজ্ঞাসা করা ইমেল বা বার্তাগুলির বিষয়ে সন্দিহান হন। বৈধ ব্যবসা ইমেলের মাধ্যমে সংবেদনশীল তথ্যের জন্য অনুরোধ করবে না। প্রেরকের ইমেল ঠিকানা দুবার চেক করুন এবং যেকোনো যোগাযোগের বৈধতা যাচাই করুন।

 10. বিশ্বস্ত পেমেন্ট মেথড ব্যবহার করুন:

নিরাপদ অর্থপ্রদানের পদ্ধতিগুলি বেছে নিন যেমন ক্রেডিট কার্ড বা অনলাইন পেমেন্ট গেটওয়ে। এই পদ্ধতিগুলি প্রায়শই ক্রেতাদের সুরক্ষা প্রদান করে এবং প্রতারণামূলক কার্যকলাপের ক্ষেত্রে চার্জ বিরোধ করা সহজ করে তোলে।

 11. সফ্টওয়্যার/অ্যাপ আপডেট রাখুন:

নিয়মিতভাবে আপনার ওয়েব ব্রাউজার এবং আপনার ব্যবহার করা যেকোনো ই-কমার্স অ্যাপ আপডেট করুন। আপডেটে প্রায়ই নিরাপত্তা বাড়ানোর বিষয়টি অন্তর্ভুক্ত থাকে যা আপনাকে অনলাইন থ্রেট থেকে অনেকাংশে রক্ষা করে।

 12. সচেতন হোন ও বেসিক অনলাইন জ্ঞান বাড়ান:

সাইবার অপরাধীদের দ্বারা ব্যবহৃত সাধারণ অনলাইন স্ক্যাম এবং কৌশল সম্পর্কে অবগত থাকুন। সম্ভাব্য হুমকি প্রতিরোধে সচেতনতা একটি শক্তিশালী হাতিয়ার।

 

এই টিপসগুলি অনুসরণ করে, আপনি অনলাইন শপিংয়ের সাথে সম্পর্কিত ঝুঁকিগুলি উল্লেখযোগ্যভাবে হ্রাস করতে পারেন এবং একটি নিরাপদ এবং উদ্বেগমুক্ত অভিজ্ঞতা উপভোগ করতে পারেন৷ মনে রাখবেন, আস্থার সাথে অনলাইনে কেনাকাটা নিশ্চিত করতে একটু সতর্কতা অনেক দূর এগিয়ে নিয়ে যায়। অনলাইনে আপনার সুন্দর এবং নিরাপদ কেনাকাটা হোক প্রতিদিন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *