ইউভি সুরক্ষিত গ্লাস কোনটি? কেনার আগে যা যা জানা প্রয়োজন

ইউভি সুরক্ষিত গ্লাস কোনটি? কেনার আগে যা যা জানা প্রয়োজন

সানগ্লাস শুধুমাত্র একটি ফ্যাশন অনুষঙ্গ নয়; অতিবেগুনী (Ultra Violet) রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে আপনার চোখকে রক্ষা করার জন্য অতিব দরকারি। আর সেই প্রটেকশন যদি হয় ইউভি সুরক্ষা বা Ultra Violet প্রতিরোধী তাহলে তো নতুন করে কিছু বলার নেই।  এই লেখায়, আমরা UV সুরক্ষার গুরুত্ব, বিভিন্ন ধরনের UV রশ্মি, এবং ফ্যাশনেবল ডিজাইনের সাথে চোখের নিরাপত্তাকে মিলিয়ে এমন সানগ্লাস কীভাবে বেছে নেব তা নিয়ে আলোচনা করব। প্রথমেই আমরা জেনে নেব ইউভি রশ্মি কি এবং ইউভি সুরক্ষিত গ্লাস কি । 

UV রশ্মি কি? 

অতিবেগুনী রশ্মি হল সূর্য থেকে নির্গত শক্তির অদৃশ্য রশ্মি। তিন ধরনের UV রশ্মি রয়েছে: UVA, UVB এবং UVC। UVA রশ্মি ত্বকের গভীরে প্রবেশ করে এবং অকাল বার্ধক্যের কারণ হতে পারে, যখন UVB রশ্মি প্রাথমিকভাবে ত্বকের বাইরের স্তরগুলিকে প্রভাবিত করে, মূলত রোদে পোড়ার জন্যই এটি ঘটে। UVC রশ্মি পৃথিবীর বায়ুমণ্ডল দ্বারা শোষিত হয় এবং পৃষ্ঠে পৌঁছায় না। অতিবেগুনী রশ্মির দীর্ঘায়িত এক্সপোজার চোখের যেকোনো রোগের ঝুঁকি বাড়াতে পারে যেমন ছানি, ম্যাকুলার ডিজেনারেশন এবং এমনকি নির্দিষ্ট ধরণের চোখের ক্যান্সার।

UV রশ্মি প্রতিরোধী গ্লাস কি? 

অতিবেগুনী (UV) সুরক্ষা চশমা বা UV সানগ্লাস নামেও পরিচিত । এটি সূর্যের ক্ষতিকর অতিবেগুনী (UV) বিকিরণ থেকে চোখকে রক্ষা করার জন্য ডিজাইন করা চশমা। সূর্যালোকে অতিবেগুনী বিকিরণ উপস্থিত থাকে এবং এটির দীর্ঘায়িত এক্সপোজার চোখের বিভিন্ন সমস্যা যেমন ছানি, ম্যাকুলার অবক্ষয় এবং এমনকি সাময়িক দৃষ্টিশক্তি হ্রাস (ফটোকেরাটাইটিস) হতে পারে। 

UV চশমাগুলিতে সাধারণত এমন লেন্স থাকে যেগুলি UV রশ্মিকে অবরুদ্ধ বা শোষণ করার জন্য চিকিত্সা করা হয় বা প্রলেপ দেওয়া হয়। বিভিন্ন স্টাইলের ফ্যাশন সানগ্লাস থেকে শুরু করে খেলাধুলার মতো বাহ্যিক ক্রিয়াকলাপের জন্য এটি উপকারী এবং উপযুক্ত।  কিছু UV চশমাতে পোলারাইজড লেন্সও থাকতে পারে, যা শুধুমাত্র UV রশ্মিকে আটকায় না বরং জল, তুষার বা রাস্তার মতো প্রতিফলিত পৃষ্ঠ থেকেও আলো কমায়।

UV সুরক্ষার গুরুত্ব:

চোখের সুস্বাস্থ্য বজায় রাখার জন্য এবং দীর্ঘমেয়াদী ক্ষতি প্রতিরোধ করার জন্য UV সুরক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ। 100% UVA এবং UVB রশ্মিকে ব্লক করে এমন সানগ্লাসগুলি সর্বোচ্চ স্তরের সুরক্ষা প্রদান করে, ক্ষতিকর বিকিরণ থেকে আপনার চোখকে রক্ষা করে এবং চোখের-সম্পর্কিত অবস্থার ঝুঁকি কমায়। উপরন্তু, UV সুরক্ষা চোখের স্ট্রেন এবং ক্লান্তি প্রতিরোধ করতে সাহায্য করে, আরও আরামদায়ক এবং উপভোগ্য বহিরঙ্গন কার্যকলাপের জন্য অনুমতি দেয়।

UV সুরক্ষার জন্য সানগ্লাস নির্বাচন:

UV সুরক্ষার জন্য সানগ্লাস নির্বাচন করার সময়, নিম্নলিখিত বিষয়গুলি বিবেচনা করুন:

1. UV সুরক্ষা স্তর

“100% UV সুরক্ষা” বা “UV400” লেবেলযুক্ত সানগ্লাসগুলি নির্দেশ করে যে তারা UVA এবং UVB উভয় রশ্মিকে ব্লক করতে পারে। যেগুলি কেবল “কসমেটিক ইউভি সুরক্ষা” প্রদান করে সেসব সানগ্লাস এড়িয়ে চলুন, কারণ তারা আপনার চোখের জন্য পর্যাপ্ত নিরাপত্তা প্রদান করতে পারে না।

2. লেন্স উপাদান

উচ্চ মানের উপাদান থেকে তৈরি লেন্স সহ সানগ্লাস বেছে নিন যা উচ্চতর UV সুরক্ষা প্রদান করে, যেমন পলিকার্বোনেট বা ট্রিভেক্স। এইগুলি হালকা ওজনের, প্রভাব-প্রতিরোধী, এবং সর্বোত্তম দৃষ্টি এবং চোখের নিরাপত্তা নিশ্চিত করে চমৎকার অপটিক্যাল স্বচ্ছতা এনে দেয়।

3. লেন্সের রঙ এবং আভা

যদিও লেন্সের রঙ এবং আভা অনেকটা ব্যক্তিগত পছন্দের বিষয়, তবে নির্দিষ্ট কিছু টিন্ট বৈচিত্র বাড়াতে পারে । এছাড়া বিভিন্ন রকম আলোর উপস্থিতিতেও দ্রুত আরামদায়ক করে তুলতে পারে। ধূসর এবং বাদামী লেন্সগুলি দৈনন্দিন পরিধানের জন্য বেশ জনপ্রিয়, অন্যদিকে হলুদ এবং কমলা রঙের ছোপ ছোপ কম আলোর পরিবেশ, যেমন কুয়াশাচ্ছন্ন বা মেঘলা দিনের জন্য আদর্শ।

4. পোলারাইজেশন

পোলারাইজড লেন্স সহ সানগ্লাসগুলিও নিয়েও ভাবতে পারেন, যেটিতে একটি বিশেষ ফিল্টার রয়েছে যা অনুভূমিকভাবে অভিমুখী একদৃষ্টিকে ব্লক করে, যেমন জল, তুষার বা রাস্তার প্রতিফলন। পোলারাইজড লেন্সগুলি চাক্ষুষ স্বচ্ছতা বাড়ায় এবং চোখের চাপ কমায়। ফলে এটি ড্রাইভিং, ফিশিং বা স্কিইং এর মতো আউটডোর কার্যকলাপের জন্য আদর্শ ।

5. ফ্রেম স্টাইল এবং ফিট

ফ্রেমের সাথে সানগ্লাস বেছে নিন যা আপনার চোখের জন্য পর্যাপ্ত কভারেজ দেয় এবং আপনার মুখে আরামদায়ক ভাবে ফিট হয়। কিছুস্টাইল আচগে যা, পেরিফেরাল আলোর এক্সপোজার কমিয়ে অতিরিক্ত সুরক্ষা প্রদান করে, যেখানে সামঞ্জস্যযোগ্য নাকের প্যাড নিরাপদ এবং কাস্টমাইজড ফিট নিশ্চিত করে।

6. ফ্যাশন এবং স্টাইল

সানগ্লাসের ফ্যাশন এবং শৈলীর দিকটি বিবেচনা করতে ভুলবেন না। আকৃতি, রঙ এবং ডিজাইনের বিশাল জগত থেকে আপনার সানগ্লাসটি খুঁজে নিতে পারেন যা শুধুমাত্র আপনার চোখকে রক্ষা করবে না । এটি আপনার ব্যক্তিগত স্টাইল প্রকাশ করে এবং আপনার সামগ্রিক লুককে উন্নতভাবে উপস্থাপন করে।

 

সবশেষে বলতে পারি, সানগ্লাস শুধুমাত্র একটি ফ্যাশন স্টেটমেন্ট নয়; UV রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে আপনার চোখকে রক্ষা করার জন্য সেরা সুরক্ষা। এই চশমার 100% UV সুরক্ষা ব্যবস্থা, উচ্চ-মানের লেন্স এবং আরামদায়ক ফিট বুঝায় যে, আপনি স্টাইলের মধ্যে থেকেই চোখের সর্বোচ্চ নিরাপত্তা উপভোগ করতে পারেন। তাই, আপনি সমুদ্র সৈকতে লাউং করতে যান, পাহাড়ে হাইকিং করতে বা বাইরে কাজ করতে যান, UV সুরক্ষাকে অগ্রাধিকার দিতে ভুলবেন না এবং স্টাইল এর মধ্যে থেকেই আপনার চোখকে সুরক্ষিত রাখুন।

আরও পড়ুনঃ চোখের সুরক্ষায় এ্যান্টি ব্লু-লাইট চশমা নির্বাচন করবেন যেভাবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *