চশমার গ্লাস কত প্রকার ও কোনটার কাজ কি?

চশমার গ্লাস কত প্রকার ও কোনটার কাজ কি?

চশমা, যা গগলস নামেও পরিচিত, শতাব্দীকাল ধরে বিবর্তন শুধুমাত্র দৃষ্টি সংশোধনের জন্য নয়। চশমা এখন ফ্যাশন, লাইফস্টাইলের অংশ এবং প্রযুক্তিগত বিস্ময়। ক্লাসিক ডিজাইন থেকে শুরু করে অত্যাধুনিক উদ্ভাবন পর্যন্ত, চশমার শৈলী এবং কার্যকারিতাগুলি মিলে এটি বিশাল ও বিচিত্র জগত। এই লেখায় আমরা চশমার গ্লাস কত প্রকার ও কোনটার কাজ কি তা নিয়ে আলাপ করবো।

চশমার গ্লাস কত প্রকার ও কোনটার কাজ কি?

1. প্রেসক্রিপশন চশমা:

প্রেসক্রিপশন চশমা বিভিন্ন ধরনের হয়ে থাকে। আবার একের ভেতরেই সব বৈশিষ্ট্য বা ফিচার পাওয়া যায় । 

    ক. একক দৃষ্টির চশমা (Single vision Glasses): সবচেয়ে কমন চশমা, যা দূরদৃষ্টি, নিকট দৃশ্য, বা দৃষ্টিভঙ্গি সংশোধন করার জন্য ডিজাইন করা হয়েছে।

    খ. বাইফোকাল চশমা (Bifocal Glasses): বাইফোকাল চশমা দুটি স্বতন্ত্র প্রেসক্রিপশনের, কাছাকাছি এবং দূরের দৃষ্টির জন্য, একটি দৃশ্যমান লাইন দ্বারা পৃথক করা হয়।

    গ. প্রগ্রেসিভ চশমা (Progressive Glasses): দৃশ্যমান লাইন ছাড়াই মাল্টিফোকাল লেন্স, বিভিন্ন প্রেসক্রিপশনের মধ্যে বিরামবিহীন পরিবর্তনের ব্যবস্থা করে দেয়, বিভিন্ন দৃষ্টি চাহিদা পূরণ করে।

2. পড়ার চশমা ( Reading Glasses):

পড়ার চশমা বা Reading Glasses মূলত নিকটবর্তী বস্তু দেখার জন্যই ডিজাইন করা হয়েছে, যেমন কম্পিউটারে পড়া বা কাজ করা। এটি প্রেসবায়োপিয়া উপশমে কাজ করে ভালো।

3. কম্পিউটার চশমা (Anti blue light Glasses):

 দীর্ঘসময় স্ক্রীনে তাকিয়ে থাকার কারণে তৈরি হওয়া চোখের চাপ কমাতে কম্পিউটার চশমা বা Anti blue light Glasses কাজ করে। ব্যবহারের সময় এর সামনে এমন এক ধরনের আবরণ তৈরি হয় যা নীল আলোকে আটকে দেয় এবং আলোর ঝলক বা তীব্রতা কমিয়ে দেয়।

4. সানগ্লাস (Sunglasses) :

  • ইউভি সানগ্লাস: UV সুরক্ষার জন্য ডিজাইন করা ফ্যাশনেবল সানগ্লাসগুলি বিভিন্ন আকার, রঙ এবং উপকরণে সমৃদ্ধ হয়ে থাকে। এগুলি সূর্যের অতি বেগুণই রশ্মি থেকে চোখকে রক্ষা করে । 
  • ক্রীড়া সানগ্লাস ( Sports Sunglasses): এটি মূলত বাইরের ক্রিয়াকলাপের জন্য কাক করে, সূর্যালোক, বাতাস এবং এসবের প্রভাবের বিরুদ্ধে উন্নত সুরক্ষা প্রদান করে।
  • পোলারাইজড সানগ্লাস: সমন্বিত লেন্স যা জল বা তুষারের মত প্রতিফলিত পৃষ্ঠ থেকে একদৃষ্টি কমায়, দৃশ্যমানতা বাড়ায়।

5. নিরাপত্তা চশমা (Safety Glasses):

কল-কারখানা এবং নির্মাণ শিল্পের পরিবেশে চোখ রক্ষা করার জন্য এটি অপরিহার্য, এধরনের গ্লাস প্রায়ই নির্দিষ্ট নিরাপত্তা মান পূরণ করে।

6. গেমিং চশমা (Gaming Glasses):

 অতিরিক্ত গেমিং সেশনের সময় চোখের চাপ কমাতে, বৈসাদৃশ্য বাড়াতে এবং ফোকাস উন্নত করতে আবরণ দিয়ে সজ্জিত।

7. নীল আলো ব্লক করা চশমা (Blue light block):

 ডিজিটাল স্ক্রিন দ্বারা নির্গত ক্ষতিকারক নীল আলোর এক্সপোজার কমাতে, চোখের ক্লান্তি কমাতে এবং ঘুমের মান উন্নত করার জন্য তৈরি করা হয়েছে Blue light block চশমা।

আরও পড়ুনঃ

চশমা ও কন্টাক্ট লেন্স : পার্থক্য, ব্যবহার, ও ক্ষমতা

চশমা ব্যবহারের নানা উপকারিতা

8. ফ্যাশনেবল চশমা:

একটি বিশাল বিভাগ যা বিভিন্ন স্টাইল, রঙ, উপকরণ এবং ডিজাইনের হয়ে থাকে, যা ব্যক্তিগত স্টাইল প্রকাশ করতে সাহায্য করে ।

9. রিমলেস, সেমি-রিমলেস এবং ফুল-রিম চশমা:

  • রিমলেস: লেন্সগুলি আশেপাশের ফ্রেম ছাড়াই সরাসরি সেতু এবং বাহুতে সংযুক্ত থাকে, যা একটি ভিন্ন ধরনের লুক দেয়।
  • সেমি-রিমলেস: লেন্সগুলি উপরে বা নীচে একটি ফ্রেমের দ্বারা আটকে থাকে, যা দৃঢ়তার সাথে একটি মসৃণ চেহারাকে একত্রিত করে।
  • ফুল-রিম: লেন্সগুলি সম্পূর্ণরূপে একটি ফ্রেম দ্বারা বেষ্টিত, স্থিতিশীলতা প্রদান করে এবং বিভিন্ন ডিজাইনের বিকল্পগুলির জন্য অনুমতি দেয়।

10. ভাঁজযোগ্য চশমা (Foldable Glasses):

কমপ্যাক্ট এবং পোর্টেবল, এই চশমাগুলিকে সহজেই ভাঁজ করার জন্য ডিজাইন করা হয়েছে, যা চলতি পথে পরিধানকারীকে সহজ অনুভূতি দেয়, চলাচলকে করে তোলে আরামদায়ক ।

11. আতশ কাঁচ (Magnifying Glasses):

 ম্যাগনিফায়ার বা পড়ার চশমা হিসাবেও পরিচিত। এই চশমাগুলিতে সূক্ষ্ম প্রিন্টের অক্ষর পড়ার মতো ক্লোজ-আপ কাজের জন্য ম্যাগনিফাইং লেন্স রয়েছে।

12. 3D চশমা:

ত্রিমাত্রিক চলচ্চিত্র উপভোগ করার জন্য এই চশমা অপরিহার্য। এই চশমাগুলি গভীরতর বিভ্রম বা ইলিউশান তৈরি করতে বিভিন্ন ধরনের লেন্স ব্যবহার করা হয় ।

13. টিন্টেড চশমা (Tinted Glasses):

বিভিন্ন রঙের জন্য কাস্টমাইজযোগ্য হওয়ায় এই চশমাগুলি বৈচিত্র বাড়াতে পারে, একদৃষ্টি কমাতে পারে বা বিভিন্ন ক্রিয়াকলাপের জন্য একটি নির্দিষ্ট রঙের ফিল্টার সরবরাহ করতে পারে।

14. পরিবর্তনযোগ্য চশমা ( Convertible Glasses):

এ ধরনের চশমা বহুমুখী উদ্দেশ্যে ডিজাইন করা, এই চশমাগুলি ক্লিপ-অন শেড সংযুক্ত করে নিয়মিত চশমা থেকে সানগ্লাসে রূপান্তরিত হতে পারে।

15. স্মার্ট চশমা ( Smart Glasses):

স্মার্ট গ্লাস অনেকটা স্মার্ট ঘড়ির মতো। চশমার সাথে প্রযুক্তির সংমিশ্রণ, অগমেন্টেড রিয়েলিটি, হ্যান্ডস-ফ্রি কমিউনিকেশন এবং স্বাস্থ্য ট্র্যাকিংয়ের মতো বৈশিষ্ট্য নিয়ে তৈরি হয় ৷

কোন মুখে কেমন চশমা – মুখের শেপ অনুযায়ী চশমা নির্বাচন

ফাইনালি, চশমার জগতটি ব্যাপক বৈচিত্র্যময়, যা ব্যক্তির অনন্য চাহিদা এবং রুচি পূরণ করে। দৃষ্টিশক্তি ঠিক করা, রোদ থেকে চোখ রক্ষা করা বা ফ্যাশন সাইন তৈরি করা যাই হোক না কেন, একেক জনের জন্য একেক ধরনের চশমা রয়েছে। প্রযুক্তির অগ্রগতি অব্যাহত থাকায়, ভবিষ্যতের চশমার জগতকে পুনরায় সংজ্ঞায়িত করতে আরও উদ্ভাবনী ডিজাইন এবং কার্যকারিতা আশা করতে পারি। 

 

চশমার গ্লাস কত প্রকার ও কোনটার কাজ কি তা জানলেন। এখন কেনার পালা। আপনি একজন ফ্যাশন সচেতন হোন, একজন প্রযুক্তি-বুদ্ধিমান ব্যক্তি হোন, বা দৃষ্টি সংশোধনের চেষ্টা করুন, আপনার জীবনধারাকে পরিপূরক করার জন্য একজোড়া অত্যাধুনিক চশমা অপেক্ষা করছে। আমাদের চশমা শপে তাই আপনাকে আমন্ত্রণ । 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *