চশমার পাওয়ার + / – (নেগাটিভ-পজেটিভ) বোঝার উপায়

কীভাবে চশমার পাওয়ার নির্ধারণ করা হয় চশমার + / - বোঝার উপায়

চশমার পাওয়ার বোঝার জন্য প্রেসক্রিপশনের সাথে যুক্ত বিষয়গুলি সনাক্ত করা গুরুত্বপূর্ণ, যার মধ্যে প্লাস (+) এবং বিয়োগ (-) সাইন দ্বারা উভয়েই চিহ্নিত হয়েছে। যা নেগাটিভ ও পজিটিভ দুই ভাগে বোঝান হয়। এখানে একটি সহজ ব্যাখ্যা আছে:

চশমার পাওয়ার + / – (নেগাটিভ-পজেটিভ) বোঝার উপায়

1. প্লাস চিহ্ন (+):

প্লাস চিহ্ন নির্দেশ করে যে প্রেসক্রিপশনটি হাইপারোপিয়া বা দূরদৃষ্টির জন্য। দূরদৃষ্টিসম্পন্ন ব্যক্তিদের কাছের বস্তু পরিষ্কারভাবে দেখতে অসুবিধা হয়। প্লাস নম্বর যত বেশি হবে (যেমন, +2.00), দূরদৃষ্টি তত শক্তিশালী।

2. মাইনাস চিহ্ন (-):

বিয়োগ চিহ্ন মায়োপিয়া বা দূরদৃষ্টির জন্য প্রেসক্রিপশন নির্দেশ করে। দূরদৃষ্টিতে অক্ষম ব্যক্তিরা দূরের বস্তুকে স্পষ্টভাবে দেখতে সংগ্রাম করে। বিয়োগ সংখ্যা যত বেশি হবে (যেমন, -3.50), অদূরদর্শিতা তত বেশি।

3. গোলক (SPH):

গোলকের মান (SPH) প্রেসক্রিপশনের প্রধান পাওয়ার নির্দেশ করে। যদি আপনার নম্বরের আগে একটি প্লাস চিহ্ন থাকে (যেমন, +2.50), আপনি দূরদর্শী। যদি একটি বিয়োগ চিহ্ন থাকে (যেমন, -3.00), আপনি অদূরদর্শী।

4. সিলিন্ডার (CYL) এবং অক্ষ:

এই মানগুলি দৃষ্টিশক্তির সাথে যুক্ত। যদি কোন সিলিন্ডার মান না থাকে তবে আপনার দৃষ্টিকোণ নেই। যদি উপস্থিত থাকে, সিলিন্ডার দৃষ্টিকোণতার মাত্রা নির্দেশ করে, এবং অক্ষটি দৃষ্টিকোণতার অভিযোজন নির্দেশ করে।

5. সংযোজন (Addition):

এই মানটি সাধারণত প্রেসবায়োপিয়ার প্রেসক্রিপশন পড়ার সময় পাওয়া যায়। এটি রিডিং বা ক্লোজ-আপ কাজের জন্য প্রয়োজনীয় অতিরিক্ত পাওয়ারর প্রতিনিধিত্ব করে। অ্যাড পাওয়ার সাধারণত পজেটিভ হয় (যেমন, +2.00) এবং দূরত্বের প্রেসক্রিপশনে যোগ করা হয়।

উদাহরণ:

– একটি প্রেসক্রিপশন এইরকম হতে পারে: গোলকের জন্য -2.50 (মায়োপিয়া বা দূরের জিনিস ঘোলা দেখা)।

– আরেকটি প্রেসক্রিপশন হতে পারে: +1.75 -0.75 x 180। এই ক্ষেত্রে, +1.75 হল দূরদৃষ্টির জন্য, -0.75 হল দৃষ্টিভঙ্গির জন্য সিলিন্ডার, এবং 180 হল দৃষ্টিভঙ্গির অক্ষ।

 

আপনার চশমার প্রেসক্রিপশন বোঝার মাধ্যমে আপনি দূরদৃষ্টিসম্পন্ন নাকি অসম্পন্ন এবং আপনার দৃষ্টিশক্তি কতটুকু আছে তা জানতে পারবেন। ব্যক্তিগত পরামর্শ এবং সবচেয়ে সঠিক তথ্যের জন্য, চোখের ডাক্তার বা চক্ষু বিশেষজ্ঞর সাথে পরামর্শ করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *