মানসিক স্বাস্থ্যের উপর শ্রবণশক্তি হ্রাসের প্রভাব মোকাবেলা

মানসিক স্বাস্থ্যের উপর শ্রবণশক্তি হ্রাসের প্রভাব মোকাবেলা

মানসিক স্বাস্থ্যের উপর শ্রবণশক্তি হ্রাসের প্রভাব মোকাবেলাআজ এমন কিছু বিষয়ে কথা বলব যা সর্বদা কেউ বলে না। শ্রবণশক্তি হ্রাস মানসিক স্বাস্থ্যের সাথে কিভাবে সংগতিপূর্ণ তা নিয়েই আজকের আলাপ। আমরা জানি শ্রবণশক্তি হ্রাস আমাদের শ্রবণ ক্ষমতাকে প্রভাবিত করে, কিন্তু আপনি কি জানেন যে এটি আমাদের সামগ্রিক সুস্থতার উপরও বড় প্রভাব ফেলতে পারে?

মানসিক স্বাস্থ্যের উপর শ্রবণশক্তি হ্রাসের প্রভাব

শ্রবণশক্তি হারানো মানসিক স্বাস্থ্য এবং জীবনযাত্রার মানকে কীভাবে প্রভাবিত করতে পারে এবং আমরা এটি সম্পর্কে কী করতে পারি সে সম্পর্কে আমরা একটু ডুব দিয়ে দেখি।

স্ট্রেন বা চাপ অনুভব করা:

শ্রবণশক্তি হ্রাসের বিষয়টিকে মোকাবিলা করা কঠিন হতে পারে। এটি কেবল কথোপকথন অভ্যাস হারিয়ে ফেলা নয়   এটি হতাশাজনকও হতে পারে। এটি সামাজিক বিচ্ছিন্নতা এমনকি বিব্রতও করে তুলতে পারে। সময়ের সাথে সাথে, এই অনুভূতিগুলি আমাদের মানসিক স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে, যার ফলে উদ্বেগ, বিষণ্নতা এবং আত্মসম্মানবোধ জাগ্রত হয়।

দ্যা রিপল ইফেক্ট:

শ্রবণশক্তি হ্রাস শুধুমাত্র আমাদের প্রভাবিত করে না  এটি বন্ধু, পরিবার এবং সহকর্মীদের সাথে আমাদের সম্পর্ককেও প্রভাবিত করতে পারে। যোগাযোগ আরও চ্যালেঞ্জিং হয়ে ওঠে, যা ভুল বোঝাবুঝি, হতাশা এবং কখনও কখনও এমনকি দ্বন্দ্বের দিকে পরিচালিত করে। আমরা নিজেদেরকে সামাজিক ক্রিয়াকলাপ থেকে প্রত্যাহার করতে বা এমন পরিস্থিতি এড়িয়ে যেতে পারি যেখানে আমরা জানি যে আমরা শুনতে সংগ্রাম করব, বিচ্ছিন্নতা এবং একাকীত্বের অনুভূতি আরও বাড়িয়ে তুলব।

জীবনের মানের বিষয়:

আসুন বাস্তব হই  শ্রবণশক্তি হ্রাস আমাদের জীবনযাত্রার মানের উপর প্রভাব ফেলতে পারে। এটি দৈনন্দিন কাজকর্ম যেমন ফোনে কথা বলা, টিভি দেখা বা সিনেমা দেখতে যাওয়া কম উপভোগ্য করে তুলতে পারে। এটি কর্মক্ষেত্রে ভাল কাজ করার বা শখ এবং আগ্রহগুলিতে সম্পূর্ণভাবে অংশগ্রহণ করার ক্ষমতাকেও প্রভাবিত করতে পারে। আমরা জীবনের মুহূর্তগুলি মিস করছি বলে মনে করা আমাদের হতাশ এবং হতাশ বোধ করতে পারে।

মানসিক স্বাস্থ্যের উপর শ্রবণশক্তি হ্রাসে সুস্থতার জন্য পদক্ষেপগুলিঃ

ভাল খবর হল, শ্রবণশক্তি হারানোর এরকম পরিস্থিতিতে ভালো ভাবে ওভারকামও করা সম্ভব । শ্রবণশক্তি, মানসিক স্বাস্থ্য এবং সামগ্রিক সুস্থতার জন্য আমরা অনেক কিছু করতে পারি:

 সহায়তা সন্ধান করুন: 

সাহায্যের জন্য বিশেষজ্ঞের কাছে পৌঁছাতে ভয় পাবেন না। আপনি কেমন অনুভব করছেন সে সম্পর্কে আপনার ডাক্তার, অডিওলজিস্ট বা মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞর সাথে কথা বলুন। কমিউনিটিতে যোগদান করুন বা অন্যদের সাথে যোগাযোগ করুন যারা অনুরূপ অভিজ্ঞতার মধ্য দিয়ে যাচ্ছেন। মনে রাখবেন, আপনি একা নন। অনেকেই একই সমস্যায় ভুগছেন।

  কানেক্টেড থাকুন: 

বন্ধু এবং প্রিয়জনদের সাথে যোগাযোগের পথগুলি খোলা রাখুন। তারা কীভাবে আপনাকে সাপোর্ট করতে পারে, কথোপকথন এবং ক্রিয়াকলাপগুলিতে অন্তর্ভুক্ত করতে সহায়তা করতে পারে তা তাদের জানান। জীবনের মুহূর্তগুলি হারিয়ে ফেলছি বলে মনে করা আমাদের হতাশ করতে পারে। তাই কানেক্টেড থাকুন।

 চিকিৎসার বিকল্পগুলি সন্ধান করুন: 

শ্রবণশক্তি থেকে কক্লিয়ার ইমপ্লান্ট পর্যন্ত শ্রবণশক্তি হ্রাসের জন্য অনেকগুলি কার্যকর চিকিত্সা রয়েছে৷ আপনার জন্য কোন অপশন সঠিক হতে পারে সে সম্পর্কে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে কথা বলুন। আপনার শ্রবণশক্তি উন্নত করার জন্য পদক্ষেপ গ্রহণ করা আপনার মানসিক স্বাস্থ্য এবং জীবনযাত্রার মানের উপরও ইতিবাচক প্রভাব ফেলতে পারে।

 নিজের যত্ন নিতে অনুশীলন করুন: 

শারীরিক এবং মানসিক উভয়ভাবেই নিজের যত্ন নিন। এমন ক্রিয়াকলাপের জন্য সময় দিন যা আপনাকে আনন্দ এবং শিথিল করে তোলে, তা হাঁটতে যাওয়া, গান শোনা বা মননশীলতার অনুশীলনও হতে পারে । নিজের প্রতি সদয় হতে এবং আপনার শক্তি উদযাপন করতে কখনোই ভুলবেন না।

শ্রবণ সহায়ক যন্ত্র ব্যবহারঃ

শ্রবণ সহায়ক যন্ত্র অন্তর্ভুক্ত করার মাধ্যমে আমাদের মানসিক স্বাস্থ্য এবং জীবনযাত্রার মানে একটি বড় পরিবর্তন আনতে পারে। আপনি যদি শ্রবণশক্তি হ্রাসের সম্মুখীন হন, তাহলে শ্রবণ সহায়তা ডিভাইসগুলির সুবিধাগুলি গ্রহণ করতে দ্বিধা করবেন না। একসাথে, আমরা প্রযুক্তির শক্তিকে আলিঙ্গন করতে পারি এবং আরও ভাল শ্রবণশক্তি এবং একটি উজ্জ্বল ভবিষ্যতের দিকে সক্রিয় পদক্ষেপ নিতে পারি।

শ্রবণশক্তি হ্রাসের সাথে বেঁচে থাকা সবসময় সহজ নয়, তবে এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে আশা আছে। আমাদের মানসিক স্বাস্থ্য এবং জীবনযাত্রার মানের উপর শ্রবণশক্তি হ্রাসের প্রভাবকে স্বীকৃতি দিয়ে এবং এটি মোকাবেলায় সক্রিয় পদক্ষেপ গ্রহণ করে, আমরা একসাথে সুস্থতার দিকে যাত্রা করতে পারি। তাই আসুন কথোপকথন চালিয়ে যান, একে অপরকে সাহায্য ক্ক্রি। মনে রাখবেন যে সামনে আরও ভাল দিন রয়েছে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *